নীলরত্ন

AZURITE: নীলরত্নAZURITE ‍Stone1

The Stone Of Heaven – স্বর্গীয় পাথর ।

প্রধান চক্র-: হৃদপিন্ড ও স্পাইন (৫ম ও ৬ষ্ঠ চক্র)। মস অ্যাজেইট ৭ ও ৯ নম্বরে স্পন্দিত হয়।

অ্যাজুরাইট শব্দটি এসেছে আরবী শব্দ থেকে যার অর্থ নীল। নীল হচ্ছে ধ্যান ও যোগাযোগের রঙ। যাহোক অ্যাজুরাইটের বর্ণ নীল থেকে নীল-সবুজওসবুজেপরিবর্তণমূলতরূপান্তরেরকথাবলে।

প্রধান শব্দ : চিন্তা ও উপলব্ধি, বিশোধন, নিরাময়, রূপান্তর, উপলব্ধি, শুদ্ধিকরণ, ধৈর্য্য, দয়া, অন্তর্জ্ঞান, ভবিষ্যবচন, আধ্যাত্মিক নির্দেশনা, সত্য, চিন্তা ও বিশ্বাসের প্রসারণ, সচেতনতা, উপলব্ধিকে স্পষ্ট করে, অতিপ্রকৃত বা আধ্যাত্মিক কেন্দ্র উন্মুক্ত করে, বিষাদ কমায়, সুপ্ত সংশয় হালকা করে, আবেগ প্রবণ শক্তি উন্নত করে, অন্তর্জ্ঞান, সৃজনশীলতা ও অনুপ্রেরণা উন্নত করে।

Metaphysical Properties বা বিমূর্ত গুণাবলী : স্বর্গীয় পাথর হিসেবে পরিচিত এই পাথর চেতনার অনুসরণ উন্নত করে। অ্যাজুরাইট একটি আলোক সঙ্কেত। অন্ধকারে একটি লন্ঠন যা অবচেতন মনকে সচেতন মনের সাথে একত্রিত করে এবং আমাদের মনের সীমা প্রসারিত করে। কীভাবে ধ্যান করতে হয় তা শেখার সময় ধারণ করার জন্য এটা একটি মহান পাথর। অ্যাজুরাইট হচ্ছে পুরাতন আচরণ, পুরাতন প্যাটার্ণ, বিশ্বকে দেখার পুরাতন উপায় বর্জন করার পাথর। এটা স্বচ্ছতা ও প্রজ্ঞা আনয়ন করে এবং আমাদেরকে ‘হাটু কম্পন প্রতিক্রিয়া’ সম্পর্কে চিন্তা বা ভাবার জন্য চ্যালেঞ্জ প্রদান করে এবং কেন আমরা এই উপায়ে প্রতিক্রিয়া ব্যক্ত করছি তা গভীরভাবে পরীক্ষা করে, আমাদেরকে পুনরায় পছন্দ করার সুযোগ প্রদান করে। মিশরীয়রা ও আমেরিকান ইন্ডিয়ানদের নিকট পবিত্র, অ্যাজুরাইট আধ্যাত্মিক জগতের সাথে যোগাযোগ উন্নত করে। (এর দ্বারা সচেতন যোগাযোগ উন্নত করে) এটা আপনাকে মহাবিশ্ব সম্পর্কিত জ্ঞানের জগতে প্রবেশে সহায়তা করে এবং জীবনের সকল ক্ষেত্রে নতুন অন্তর্দৃষ্টি প্রদান করে। এটা শুধু আপনাকে আধ্যাত্মিক আদর্শ উপলব্ধিতেই সহায়তা করে না বরং আপনাকে ঐসব ধারনার সাথে যোগাযোগে এমন উপায়ে সহায়তা করে যা অন্যরা বুঝতে পারে (১২ ধাপ পাথর বার্তা বহন করে এবং প্রচার করে)। অ্যাজুরাইট ‘আপনার অবচেতন মনে আলো জ্বালাতে সহায়তা করে’। কীভাবে পরিস্থিতি সমূহ সহজজ্ঞানে হ্যান্ডেল করতে হয় সে ব্যাপারে আপনাকে অন্তর্জ্ঞান প্রদান করে। যেসব পরিস্থিতি আপনাকে ইতিপূর্বে ধাধায় ফেলে দিয়েছিল। এটা মনকে একটি উচ্চ লেভেলে বা পর্যায় ও লক্ষ্যে পৌছাতে মনকে নবায়ন,সতেজ ও পুন প্রেষণা প্রদান করে।

প্রবাহ : চক্রগুলোকে বিন্যাস করে এবং আপনার দেহের মাধ্যমে শক্তি অব্যাহতভাবে প্রবাহের সুযোগ দেয়।

আধ্যাত্মিক : সুপ্ত বা গুপ্ত অতি প্রকৃত ক্ষমতা বৃদ্ধি করে এবং আধ্যাত্মিক জগতের মহৎ অন্তর্জ্ঞানের দিকে নিয়ে যায়।

যোগাযোগ : কথা বোঝার জন্য সহায়তা করে এবং জ্ঞান অন্যদের মাঝে ছড়িয়ে দেয়।

নিয়ন্ত্রণ: আবেগ ও প্রতিক্রিয়ার উপর আপনার মানসিক নিয়ন্ত্রণ অর্জন ও উন্নত করার ক্ষেত্রে সহায়তা করে। অ্যাজুরাইট হচ্ছে সর্বোৎকৃষ্ট পাথর যা পাথরের পৃষ্ঠস্পর্শ ও ঘর্ষনের মাধ্যমে মুক্ত হয়।

বর্ণ : বৈদ্যুতিক নীল, নীল-সবুজ, ফিরোজা।

আবেগ প্রবণ : বিরক্তিবোধ লাঘব করে, শৃঙ্খলার অভাবে লড়াই করে, দেহের ক্ষেত্রে শক্তিশালী নিরাময়, আবেগীয় মুক্তি আনয়ন করে, বিষাদ, ক্রোধ কমায়।

দৈহিক নিরাময় গুণাবলী : বিরকেজ, ছোট হাড়, সংবহন গোলমাল, বিষ বিশোধন করে। পেশীর খিচুনি, জোড়ায় জোড়ায় ব্যাথা, আর্থাইটিস, পিঠের ব্যাথা, স্পাইনের ভুল বিন্যাস উপশম করে, গতির প্রবাহ বৃদ্ধি করে, ত্বকের রোগ ও অ্যানোরেড্রিয়ায় কাজ করে। অ্যাজুরাইটের সাথে কপারের মিশ্রণ একে আর্থাইটিস বা রিউম্যাটিজমের জন্যে পরিধেয় কপার অলঙ্কারের ক্ষেত্রে আরো উপযুক্ত করে তোলে।

ঔজ্জ্বল্য (Lustre) : Vitreous

আলোক রেখা (Streak) : উজ্জ্বল নীল

সঠিক রাসায়নিক বিশ্লেষণ, শুভ তিথীযুক্ত দিন ব্যতীত এবং বিশুদ্ধ সিদ্ধান্ত মতে শোধন না করে যে কোন রত্ন পাথর ধারণ করা অনুচিত। এতে করে শুভ ফল পাবেন না । শোধন প্রক্রিয়া সময় সাপেক্ষ তথাকথিত প্রচলিত ভ্রান্ত সাধারণ নিয়মে দুধ, মধু, গোলাপজল, জাফরান , আতর, জম জম কূপের পানি, নদীর পানি কিংবা গঙ্গা জল ইত্যাদি দ্রব্য / বস্তু দ্বারা শোধন কখনও করা হয় না বা করার বিধান শাস্ত্রে নেই ।

আমাদের প্রতিষ্ঠান থেকে ক্রয়কৃত রত্ন পাথর আমরা বিশুদ্ধ সিদ্ধান্ত মতে শোধন করে দিয়ে থাকি বিনিময়ে কোন অর্থ গ্রহণ করি না ।